আসুন দক্ষ ব্যবসায়ী হই সম্পর্কে 2018-06-03T22:58:40+06:00
bisha-details

“আসুন দক্ষ ব্যবসায়ী হই” কোয়ালিটি গ্রুপ শুরু হলো প্রতিষ্ঠিত ব্যবসায়ীদের ব্যবসা সম্প্রসারণ এবং তরুন উদ্যোক্তাদের পথ দেখিয়ে সাফল্যের দিকে নিয়ে যেতে। যেখানে আমরা সফল উদ্যোক্তা বানানো এবং প্রতিষ্ঠিত ব্যবসায়ীদের ব্যবসা সম্প্রসারণ করার আশা রাখছি।
গত ৩ বছরে অনেক খোঁজাখুঁজি করেছি,বাংলাদেশে অনেক গ্রুপের মেম্বার হয়ে অনেক চেষ্টা করেছি।কিন্তু “আমি যদি বাংলাদেশে ব্যবসা করতে চাই তাহলে কি করতে হবে?” সিম্পল জিনিস কিন্তু খুব জটিলভাবে করা হচ্ছে। এই প্রশ্নের উত্তরে আমার মনে হয় এখন অনলাইনে অনেক তথ্য দেয়া আছে। কিন্তু ডাক্তারের ভুল চিকিৎসায় যেমন রোগী মারা যেতে পারে তেমনি ব্যবসায়ে ভুল পরামর্শে সব হারানোরও সম্ভাবনা থাকে। কাজেই যার কাছে পরামর্শ নেয়া হবে তার ব্যাকগ্রাউন্ড ভাল মত চেক করতে হবে।
আমেরিকাতে বিভিন্ন কোম্পানির প্রেসিডেন্ট/মালিকরা অবসরপ্রাপ্ত হলে ভলান্টারি অনেক কাজ করে। কিভাবে ব্যবসা শুরু করা থেকে পজিটিভ ক্যাশফ্লো মেইন্টেইন এবং রিস্ক মিনিমাইজ করতে হয় এসব নিয়ে পরামর্শ দেন তারা । আমার সৌভাগ্য হয়েছিল এমন বেশ কিছু কনফারেন্সে যোগ দেয়ার আমেরিকাতে। আমি জিজ্ঞেস করেছিলাম এসব করে তাঁদের কি লাভ? উত্তরে বলেছিলেন আমরা আরো অনেকদিন বাঁচবো এটাই আমাদের লাভ। বাসায় বসে বসে বিয়ার খাওয়া আর টিভি দেখে সময় চলে যাবে এবং বয়সের আয়ুও কমে যাবে। এরচেয়ে এই ভলান্টারি কাজ করলে অনেকদিন বেশি বাঁচবো এবং মনটাও অনেক ভাল থাকবে এবং লাইফে পজিটিভনেস আসে । ফেসবুকে বা অন্য কোথাও এঁদের কোন ছবি যায়না, কোন গভর্নর বা সিনেটর আসেন না দেখা করতে যাদের সাথে তারা ছবি তুলবে। মন থেকেই উনারা হাসিমুখে সাহায্য করেন। বিগত ৩৫ বছর ধরে পাঁচ ধরণের ব্যবসা করা হয়েছে। একবারের জন্যও কোন লোন নেয়া হয়নি। লোন হচ্ছে ক্রেডিট কার্ডের মত।ফ্রি মানি সহজে খরচ হয়ে যায়। আমি মনে করি লোন ছাড়াই উদ্যোক্তা হওয়াটা বেস্ট কিন্তু জানতে হবে কোন পথটা সর্বোত্তম এবং রিস্ক সবচেয়ে কম কোথায় । তবে কিছু ব্যবসা আছে লোন ছাড়া সম্ভব না । সেগুলার হিসেব আলাদা।
পরিমাণ নয় আমরা গুণগত মানে বিশ্বাসী । এর মানে হলো আমরা স্বল্পসংখ্যক কিন্তু মানসম্পন্ন সদস্য রাখবো এখানে । কয়টা লাইক, কয়টা কমেন্ট পেলাম সেটা মূল লক্ষ্য না বরং অল্প সদস্য রেখে স্পেসিফিক সাহায্য করতে পারবো মানে কাস্টমাইজভাবে সাহায্য করা যাবে এবং সেটাই আমাদের মূল উদ্দেশ্য। যত কম মেম্বার তত পারসন টু পারসন সাহায্য করা যাবে । শত শত বা হাজার হাজার মেম্বার নিয়ে কাস্টোমাইজ ভাবে খেয়াল রাখাটা সম্ভব না। এটা শুধুমাত্র একটা গ্রুপ না এটা আমেরিকা, ইউরোপ, মিডল ইস্ট এবং বাংলাদেশে ৩০ বছরেরও বেশি সময়ধরে বিভিন্ন পণ্য নিয়ে কাজ করা কোম্পানির অভিজ্ঞতা । আমরা প্রতিষ্ঠিত কোম্পানির ব্যবসা সম্প্রসারণের ব্যাপারে সাহায্য করতে পারবো কারণ আমাদের মার্কেটিং টিম ইউরোপ এবং আমেরিকার কিছু প্রেস্টিজিয়াস কোম্পানির মার্কেটিং এ সাহায্য করছে এবং তাঁদের বিজনেস ডেভেলপড করা হচ্ছে। আমরা নিজেরা ৩০ বছরেরও বেশি সময় ধরে কাজ করে উদ্যোক্তা হয়েছি কিন্তু এখনো আমাদের অনেক শেখার এবং জানার বাকি আছে। আমরা যদি মনে করি আমরা সব জানি ঠিক তখনই সব শেখা বন্ধ হয়ে যায় । কাজেই আমরা সারাজীবন শিখে যাবো এবং কখনোই সবজান্তা হবোনা । কিন্তু যতটুক জানি সেই অভিজ্ঞতা আমরা নতুন উদ্যোক্তাদের জন্য কাজে লাগাতে পারবো। আমরা জনপ্রিয়তার প্রতিযোগিতায় যাবোনা কিংবা কোনভাবেই নিজেদের প্রচার , ফেসবুকের জন্য ফটোসেশন এসব নিয়ে পড়ে থাকবো না । আমরা আমেরিকাতে বাড়ি বাড়ি খবরের কাগজ ডেলিভারি দিয়ে শুরু করেছি পেপারবয় হিসেবে । তার মানে একদম ছোট ছোট থেকে শুরু করেও আস্তে আস্তে আগানো যায় তবে প্রচন্ড ইচ্ছা এবং একাগ্রতা থাকলেই যে কেউ তা পারবে। এতদিনের অভিজ্ঞতাকেই আমরা সঠিকভাবে কাজে লাগাবো।
আমাদের আমেরিকা, ইউরোপ, মিডল ইস্ট এবং বাংলাদেশে এত বছরের কাজের অভিজ্ঞতা এই গ্রুপের জন্য ফলপ্রসু হবে। আমরা বেছে বেছে প্রতিষ্ঠিত কোম্পানি এবং বাছাই করা উদ্যোক্তাদের নিবো কারণ তারা সফল হলে গ্রুপের উদ্দেশ্যও সফল হবে। যে কেউ লোন নিয়ে ব্যবসা করতে পারে। কিন্তু আমরা লোন ছাড়া ব্যবসা করার রাস্তা দেখাবো। বাংলাদেশ অফুরন্ত সুযোগ বা সম্ভাবনার দেশ। এটা আমরা জানি এবং শতভাগ প্রতিফলন দেখছি কারণ আমেরিকা এবং ইউরোপ থেকে বিশ্বের প্রেস্টিজিয়াস কোম্পানির কাজ করে আসছি ৩০ বছরেরও বেশি সময় ধরে। ঢাকার উত্তরা থেকে ৩০০ জন গ্রাফিক ডিজাইনার ইমেজ ম্যানিপুলেশনের কাজ করছে। একিভাবে আরো অনেক সেক্টর শুধু তাই নয় বাংলাদেশের জন্য প্রচুর প্রোডাক্টেরও চাহিদা রয়েছে । একিভাবে প্রচুর প্রোডাক্ট এক্সপোর্টের সুযোগ রয়েছে । আমরা এই সুযোগগুলি দেখিয়ে দিবো যাতে আরো মানুষ কাজ পায় এবং তাদের পরিবার আর্থিকভাবে স্বচ্ছল হয়। ছবিতে দেয়া আছে কী কী পণ্য নিয়ে কাজ করা হবে। একটা একটা করে আস্তে আস্তে আগাবো আমরা ।
বিভিন্ন প্রোডাক্টের ব্যবসা আমরা সরাসরি করবোনা । আমরা শুধু কোঅর্ডিনেট করে সাহায্য করবো কারণ আমরা আমাদের অন্যান্য ব্যবসা নিয়ে ব্যস্ত।
আমরা ব্যবসাটা কারো মুখে তুলে দিবোনা বা উদ্যোক্তাদের হয়ে আমরা কাজ করবো না। প্রতিষ্ঠিত ব্যবসায়ীদের বা তরুন উদ্যোক্তাদের পথ দেখিয়ে সাফল্যের দিকে নিয়ে যেতে পারবো কিন্তু কঠোর পরিশ্রম, অধ্যবসায় ইত্যাদি নিজেদেরই করতে হবে। আমরা কোনকিছু গ্যারান্টি দিতে পারবোনা কারণ এটা প্রতিষ্ঠিত ব্যবসায়ীদের এবং তরুন উদ্যোক্তাদের নিজেদের উপর নির্ভর করছে এবং সাফল্য আসবেই তবে এটা নিজেদের করতে হবে।