এনালাইসিস করে যা দেখলাম সেটা হলো অনেকগুলো প্রোডাক্টের মধ্যে অল্প সময়ের মধ্যে সবচেয়ে বেশী ভলিউম এবং বেশী প্রফিটেবল প্রোডাক্ট হলো প্রিন্টিং ইংক। আমার আগের লেখায় লিখেছিলাম আমার এবং বাবার শখ ছিল ফটোগ্রাফিতে কিন্তু মনে আছে ফটো/ল্যাব টেকনিশিয়ান হয়ে আমার বেতন ছিল ঘণ্টায় ৫ ডলার যেখানে ইমেজ ম্যানিপুলেশন, পেজ এসেম্বলিতে ঘন্টায় ২৫ ডলার। কাজেই শখটা মুখ্য না, যে ব্যবসায়ে অধিক মুনাফা অর্জন করা সম্ভব সেটাকেই প্রাধান্য দিতে হবে। আমরা ইংকের উপর কিছুদিন কাজ করে সফল হলে একটা একটা করে অন্যান্য প্রোডাক্টে হাত দিবো। এখানে খেয়াল রাখতে হবে যে ইংক এবং ইমেজ ম্যানিপুলেশন ছাড়া অন্যান্য প্রোডাক্টের বিজনেসে আমরা সরাসরি যুক্ত হবোনা। শুধুমাত্র কো-অর্ডিনেশনের মাধ্যমে সহায়তা করবো অন্যান্য মালিকদের ।

একটা উদাহরণ-

ইমেজ ম্যানিপুলেশন আমরা শুরু করি ১৯৮৫ সালের আগে । বিশ্বের সবচেয়ে বড় ইমেজ ম্যানিপুলেশন প্রিপ্রেস কোম্পানিতে কাজ করার অভিজ্ঞতা আমরা শেয়ার করবো এবং দেখিয়ে দিবো।কিছু সহজ কিন্তু গুরুত্বপূর্ণ দিকনির্দেশনার মাধ্যমে ইমেজ ম্যানিপুলেশনের ব্যবসা ৮০ ভাগ বৃদ্ধি করা সম্ভব। এরকমভাবে আমরা অন্যান্য প্রোডাক্টের মালিকদের সাহায্য করবো। আমরা ইংকে প্যাকিং উপর কিছু ছবি দিলাম যেটা এই লেখার সাথে সংগতিপূর্ণ।

এখানে দেখা যাচ্ছে ১ কেজি, ২.৫ কেজি, ২০০ কেজি,৫০০ কেজি এবং ১,০০০ কেজির প্যাকিং। বহু বছর ধরে বহু লোক, এজেন্ট এবং ডিস্ট্রিবিউটর, রিসেলার ইত্যাদি হওয়ার ইচ্ছা পোষণ করেছে কিন্তু কাউকেই আমরা নিয়োগ দেইনি ।এখন সময় এসেছে সেই সুযোগ দেয়ার । এক্ষেত্রে আমরা গ্রুপের মেম্বারদের ফার্স্ট প্রায়োরিটি দিবো ।আমরা শিখাবো কিভাবে উৎপাদন, প্যাকিং, সেলিং, মার্কেটিং, কস্ট এনালাইসিস, মার্কেট এনালাইসিস, LC ফ্যাসিলিটি ইত্যাদি করতে হয় এবং কাস্টোমারের সাথে কিভাবে কথা বলতে হয়। কঠোর পরিশ্রম করতে ইচ্ছুক এবং নিজের পায়ে দাঁড়াতে দৃঢ়প্রতিজ্ঞ যে কেউ আমাদের দিকনির্দেশনা মেনে এসব কাজ করতে পারবে। “আসুন দক্ষ ব্যবসায়ী হই” একটি ধর্মনিরপেক্ষ এবং অরাজনৈতিক গ্রুপ যা বিশ্বাস করে অর্থনীতিই হচ্ছে বাংলাদেশের একমাত্র সমাধান। কাজেই সৎপথে টাকা উপার্জন করাটাই হচ্ছে আমাদের প্রথম এবং অন্যতম লক্ষ্য।

আমাদের ব্যবসা থেকে যে প্রফিটটা জেনারেট হবে তার একটা নির্দিষ্ট অংশ যাবে ওয়ার্কিং ক্যাপিটাল ফান্ডের জন্য। মানে যাদের ওয়ার্কিং ক্যাপিটাল প্রয়োজন পড়বে আমাদের কমিটি সিদ্ধান্ত নিবে। প্রফিটের আরেকটা অংশ যাবে চ্যারিটি খাতে। সেসব অনুদান/কার্যক্রমের সময় ছবি তুলে ফেসবুকে কোন ধরণের প্রচার করা হবেনা। সম্পূর্ন কার্যক্রম প্রচার ছাড়াই হবে। শুধুমাত্র সাহায্য করতে ভাল লাগে বলেই করা হবে। এডমিনকে পুরো সেলস, মার্কেটিং, মার্কেট এনালাইসিস এবং কস্ট এনালাইসিস শেখানো হবে। এর বাইরেও টেকনিক্যাল অনেক ব্যাপার শেখানো হবে।

2018-06-07T01:54:44+06:00